আশাবাদী হোন, অন্ধকার কেটে আলো আসবেই

 

——ডাঃ সিরাজুল ইসলাম আন্নু
মানুষের জীবনে চলার পথ কখনো মসৃণ হয় না তবু্ও মানুষ পথ চলে। চলার পথে কত বাঁধার সম্মুখীন হয়। কখনো মরুভূমির তপ্ত বালুর পথ মাড়িয়ে, মাথার উপর আগুনের পিন্ডের তাপ নিয়ে গন্তব্যে পৌঁছায়। মরিচিকা ধোঁকা দেয় তবু্ও পথ চলা থেমে থাকেনা। চলতে চলতে সে ভাবে প্রখর দিনের শেষে মোলায়েম সন্ধ্যা আসবে। সন্ধ্যায় সূর্য ডোবার সময়ে কিছুক্ষণের জন্য আকাশে ভোরের মত আলো দেখা যায়, যারা আশাবাদী তারা মনে করে আগামীকাল আবার সকাল হবে।

কত ঝড়-ঝঞ্ঝা, বৈরী পরিস্থিতি মোকাবেলা করতে হয়। যারা বিপদ দেখলেই ভেঙ্গে পড়ে তারা হতাশাগ্রস্ত। আকাশ ভাঙা ঝড়ের মাঝে যে রঙধনু খুঁজে সেই তো আত্মবিশ্বাসী। সেই আশাবাদী। তাই মার্টিন লুথার কিং বলেছেন “আমরা হয়তো অসংখ্য বার হতাশ হব, কিন্তু তারপরও অসংখ্যবার আমাদের আশা করতে হবে”।

কেউ কেউ অন্ধকার দেখলেই ভয়ে তাদের পিলে চমকে উঠে। তাদের দৃষ্টির সীমাবদ্ধতা আছে। অন্ধকারের আকাশে যে অসংখ্য তাঁরা খুঁজে পায় সেই অন্ধকার ভেদ করে প্রকৃত আলোর সন্ধান পায়। সেই আশাবাদী। সাউথ আফ্রিকান ধর্মগুরু ডেস মন্ড টুটু বলেছেন- “আশা হলো অসীম অন্ধকারের মাঝেও আলো চেনার ক্ষমতা’।

চলার পথে কত বাধা-বিপত্তি থাকে কিন্তু শেষ হয় অবশ্যই সরল পথে এসে। আশাবাদীরা হার্ডল রেসে অংশ নেয় কারণ তারা প্রচন্ড আত্মবিশ্বাসী যে হার্ডলস টপকে যেতে পারবে। কারন তাদের আশা থাকে এতগুলো উঁচু-নিচু হার্ডল পার হয়েই চ্যাম্পিয়ন হতে হবে। আমাদের লক্ষ্য ঠিক থাকলেই আমাদের আশা পূরণ হবে। মার্টিন লুথার কিং বলেছেন “যদি তোমার সামনে হতাশার কালো পাহাড় এসে দাঁড়ায়, তাতে তুমি আশার সুড়ঙ্গ কাটতে শুরু করো”।

একটা আশা পূরণ না হলে আপনি আরেকটি আশা করুন। আরেকটি আশা না করে হাত-পা গুটিয়ে বসে থাকা মানে আপনি আশাবাদী নন বরং নৈরাশ্যবাদী। আশা হলো মানুষের কাজ করার টনিক। মনে রাখবেন যতক্ষণ জীবন আছে ততক্ষণ আশারাও বেঁচে থাকে। প্রাণহীনের কোন আশা নাই। নেলসন মান্ডেলা বলেছেল “আমি মূলত একজন আশাবাদী মানুষ। আমার এই স্বভাব জন্মগত আবার চর্চাগত। আশাবাদী মানে আমি সব সময় আলোর দিকে মুখ ফিরিয়ে থাকি এবং সামনের দিকে চলি”।

আপনি যত প্রতিকূলতায় পরুন না কেন আপনি যদি আশায় বুক বেঁধে চেষ্টা করেন তবে সেই প্রতিকূল পরিস্থিতি থেকে নিশ্চয় বের আসবেন। আশা এমনই এক শক্তি যা মানুষকে প্রচন্ড সাহসী করে তুলে আগামীর স্বপ্ন দেখায়। আপনি আপনার সামর্থ্য অনুযায়ী চেষ্টা করে যান, হতদরিদ্র থেকে জ্যাক মা, মেধাহীন শিশু থেকে টমাস আলভা এডিসন বা অশিক্ষিত থেকে ধীরুভাই আম্বানী না হলেও আপনি আপনার মত সফল ও সুখী হতে পারেন। মনে রাখবেন চেষ্টায় কোন বিফলতা নাই।