করোনা ভাইরাস বাড়লেও লকডাউনের সম্ভাবনা নেই : স্বাস্থ্যমন্ত্রী

 

সংবাদ জমিন, অনলাইন ডেস্ক ঃঃ

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বাড়লেও দেশে আপাতত লকডাউনের কোনো পরিকল্পনা নেই।

তিনি বলেন, লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়নি। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে বলা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে চললে আমরা করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পারব। বৃহস্পতিবার (১৮ মার্চ) দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, করোনা থেকে বাঁচা ও চিকিৎসার উপায় আমরা জানি। কিন্তু সব জেনেও আমরা মানি না। করোনা নিয়ন্ত্রণে না থাকলে অর্থনীতি থাকবে না। সমস্যা সৃষ্টি হবে। তাই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

উল্লেখ্য, দেশে করোনাভাইরাসের সংক্রমণ আবারও বাড়তে থাকায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এখনই পুনরায় না খুলতে এবং কোনো পাবলিক পরীক্ষা না নিতে সরকারকে পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

গত মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণ করতে সম্পূর্ণ লকডাউন দেওয়ার প্রস্তাবও রাখেন স্বাস্থ্য কর্মকর্তারা।

স্বাস্থ্য কর্মকর্তাদের এই প্রস্তাবের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা জানান, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। একইসঙ্গে তারা স্বাস্থ্যবিধি কার্যকর করতে এবং করোনা ডেডিকেটেড হাসপাতালগুলো পুনরায় চালু করতে স্বাস্থ্য অধিদপ্তরকে নির্দেশনা দেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশিদ আলম গত রাতে বলেন, ‘আমরা আলোচনার জন্যে এই বিষয়গুলো বৈঠকে উপস্থাপন করেছি। আলোচনার জন্যে এগুলো ছিল আমাদের প্রস্তাব। আমরা আলোচনা করেছি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে। তবে, সবাই যেন স্বাস্থ্যবিধি মেনে চলে, সে বিষয়ে জোর প্রচেষ্টা চালিয়ে যেতে আমাদের নির্দেশনা দেওয়া হয়েছে।’