দেশ প্রেম কি তাহলে হারিয়ে গেল?

 

মোঃ অহিদূল ইসলাম ঃঃ
দেশ প্রেম কি তাহলে হারিয়ে গেল? মধ্য যুগের কবি আব্দুল হাকিমের ” বঙ্গবাণী ” কবিতার কথা আজ আবার বার বার মনে পড়ছে। কি করা ভাষায়, করা ধমকই না দিয়েছেন! যারা বঙ্গেতে বসত করে মায়ের ভাষাকে হিংসা করে তাদের জন্ম নিয়ে কবি অধিক সন্দিহান। তিনি যে কার জন্মের ? ইহাই কবির সন্দেহ।

কবির কথার সাথে আমি শতসহস্র বার একমত এবং গভীর শ্রদ্ধায় স্মরণ করি। যে মায়ের রক্ত পান করে, কোলেপিঠে মানুষ হয়েছি আজ সেই মাকে করে যাচ্ছি অবঙ্গা, অবহেলা এবং তিরস্কার ! তাতে কি আমি সন্তান দাবি করতে পারি ? মাতৃভূমি সে-তো মায়ের মতই।শুধু মায়ের মতই নয়, মাতৃভূমিকে স্বর্গের সাথে তুলনা করা হয়েছে। তাহলে সেই জন্মভূমির সাথে কিরূপ ভালবাসা, বিশ্বাস, ভক্তি রাখা উচিত তা নতুন করে আর বলার অপেক্ষা রাখে না। তবুও আজ মাতৃভূমি নিয়ে সেই প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে।

আমাদের স্বাধীনতা যুদ্ধের কথা আবার নতুন করে স্মরণ করিয়ে দিতে হচ্ছে। ত্রিশ লক্ষ শহীদের বিনিময়ে আমাদের স্বাধীনতা।অনেক চড়া দামে কেনা এই স্বাধীনতা। লক্ষ লক্ষ মা-বোনের ইজ্জতের বিনিময়ে পেয়েছি স্বাধীনতা। ইহা লোমহর্ষক নারকীয় ইতিহাস। ইতিহাস অস্বীকার করি কিভাবে ?

এতগুলো কথা কেন বলতে হচ্ছে আজ? সেই সময়ই এখন উপবিষ্ট হয়েছে বলার জন্য খেলা নিয়ে পক্ষ-বিপক্ষ থাকবে এবং ইহাই চিরাচরিত নিয়ম। কিন্তু বিপত্তিটা তখনই হয় যখন সমর্থনটা হয় নিজের বিরুদ্ধে। স্বদেশের বিপক্ষে ! শুধু কি মৌন সমর্থন? না, তা-ও আবার বিদেশি পতাকা উড়িয়ে স্বদেশের বিপক্ষে অবস্থান নেওয়া।

জানি, অনেকে অনেক যুক্তি খাঁড়া করবে, কিন্তু আমি প্রশ্ন করি , মা -মাটি, মাতৃভাষার বিরদ্ধে অবস্থান নেওয়াকে আমি আপনি কোন যুক্তিতে জায়েয করতে চান ? আছে কি কোন দলিল, যুক্তি, প্রমাণ ?