ধামরাইয়ে অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিলো পরিবেশ অধিদপ্তর

 

সংবাদ জমিন, অনলাইন ডেস্ক ঃঃ
ঢাকার ধামরাইয়ে অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দেয়াসহ জরিমানা আদায় করেছে পরিবেশ অধিদপ্তর। গতকাল বিকাল পর্যন্ত ধামরাইয়ের জলসিন, কান্দাপাড়া, ডাউটিয়া ও কালামপুর এলাকায় পরিবেশ অধিদপ্তরের সিনিয়র নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, ঢাকা জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক জহিরুল ইসলাম তালুকদার, সহকারী পরিচালক মোসাব্বির হোসেন মোহাম্মদ রাজিব, পরিদর্শক ফাতেমা-তুজ্‌-জোহরা প্রমুখ।

ঢাকা জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক জহিরুল ইসলাম তালুকদার বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন না মেনে আবাসিক এলাকা, শিক্ষাপ্রতিষ্ঠানের পাশে ইটভাটা স্থাপন ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নবায়ন না করায় এবং আবাদি জমির মাটি কাটার অনুমতি না থাকার অভিযোগে জলসিন এলাকার পিউর ব্রিকস, মা ব্রিকস, মা-স্টার ব্রিকস, কান্দাপাড়া জয়বাংলা ব্রিকসকে সাড়ে ৯ লাখ টাকা করে ৩৮ লাখ, ডাউটিয়া এলাকার এসএমবি-১ ব্রিকসকে ২ লাখ, এসএমবি-২ ব্রিকসকে ৬ লাখ ও কালামপুর বিবিসি’কে ৬ লাখসহ অপর আরও একটি ব্রিকসকে ৬ লাখ টাকা করে মোট ৮টি ভাটা মালিককে ৫৮ লাখ টাকা জরিমানা করা হয়।

এ সময় ৮ টির মধ্যে ৬টি ভাটা ভেকু মেশিন দিয়ে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয় এবং দু’টি ভাটাকে শুধু জরিমানা করা হয়। ধামরাইয়ের প্রায় শতাধিক অবৈধ ইটভাটার বিরুদ্ধে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি। তথ্যসূত্র-মানবজমিন