যেখানে সেখানে বোনা হোক ফলের বীজ

 

সাইফুর রহমান শহিদ ঃঃ
ফলের বীজ যেখানে সেখানে বোনা হোক। এতে নিজ জায়গা ছাড়াও আপনি রাস্তাঘাটসহ যে কোন স্থানে বুনতে পারেন। তাতে দেশ আপনার দ্বারা দারুণ উপকৃত হবে। এই যে লিচুর বীজগুলো দেখছেন। অনেকগুলো বীজের মধ্যে যেগুলো অঙ্কুরোদগম হচ্ছে সেগুলো আলাদা করেছি। তারপর একটা ব্যাগে করে নিয়ে বের হই। পথের ধারে সুবিধাজনক জায়গায় নিজের হাতে লাগিয়ে দিয়ে যাই। কোন স্বজনের দেখা পেলে তাকেও কিছু বীজ দিয়ে চলার পথে লাগিয়ে দিতে অনুরোধ করি। ছবিগুলো চলমান বৃষ্টির আগে কয়েকদিনের।

বাশার ভাই, খসরু ভাই, নজু নানা, রাজ্জাক ভাই, তারেক ভাই, আমজাদ ভাইসহ আরো কয়েকজনকে লিচুর অঙ্কুরিত বীজ দিয়েছি লাগানোর জন্য। সানন্দে নিয়েছে সবাই। ধন্যবাদ আপনাদের। প্রতিবছরই নিরবে আমি এই কাজটি করি। মৌসুমে আম, জাম, লিচু, পিচফল, খেজুর, কাঁঠাল, লটকন যা যা খাওয়া হয়, আমি বীজগুলো জমিয়ে রাখি। কয়েকদিন পরে অঙ্কুরিত হলে বা না হলেও পথের ধারে, পুকুর পারে, মাঠের পাশে বিভিন্ন সুবিধাজনক জায়গায় লাগিয়ে দেই।

এবার জাম কম খেয়েছি। যাও খেয়েছি, অঙ্কুরোদগম হচ্ছে না। যা আছে সে কয়টাই লাগিয়ে দিবো। যারা পরছেন, তাদেরকে অনুরোধ। বীজগুলো ফেলে না দিয়ে কষ্ট করে রেখে দিন। একটু শুকালে চলার পথে লাগিয়ে দিন। ভাবুন, একটা গাছও যদি হয়, বড় হয়, ফলবান হয়। পাখি বা পরবর্তী প্রজন্ম সে ফল খাবে। অজান্তেই আপনার জন্য দোয়া করবে। এছাড়া অক্সিজেন তো দিবেই।

কোন একজনও যদি আমার কাজে উৎসাহিত হয়ে একটি বীজও লাগায়, সেটাই পরম পাওয়া।