বদলগাছীতে অবৈধ ট্রাকে সয়লাব,ভোগান্তিতে সাধারণ মানুষ

 

বুলবুল আহম্মেদ বুলু, বদলগাছী(নওগাঁ-প্রতিনিধি) ঃঃ
নওগাঁর বদলগাছীতে যত্রতত্র অবৈধ মাটি বহনকারী অবৈধ ট্রাকের বেপরোয়া চলাচল করায় ধুলোবালিতে বেহাল অবস্থায় পড়েছে পথচারীরা। ধুলোবালির মধ্যে স্কুলের ছাত্র-ছাত্রীসহ জনস্বাস্থ্য মারাত্বক হুমকীর মূখে পড়েছে। ইটভাটার মাটি বহনকারী ট্রাক এমনভাবে চলাচল করছে যা দেখলে মনে হবে মাটি বহনকারী ট্রাক রাস্তায় হুলি খেলছে। শুধু তাই নয় রাস্তার পাশে বাসা বাড়ীতে ও থাকা দায় ধুলাবালির কারণে। ট্রাকের মাটি রাস্তায় ছিঁটকে পড়ে পাকা রাস্তা কি-না বোঝার উপায় নেই। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শত শত মাটি বহনকারী ট্রাক চলাচল করে এলাকার রাস্তা দিয়ে। গোবরচাঁপা হইতে আক্কেলপুর সড়ক এবং চকগোপিনাথ মোড় হইতে পরশুরামপুর হয়ে রহিমপুর সড়কের ধুলোবালি উড়ে জনসাধারণের চলাচল মারাত্বকভাবে ব্যাহত হয়ে পড়েছে।

মাটি বাহী ট্রাক চলাচলের কারনে উপজেলার বিভিন্ন সড়কেও একই অবস্থা দেখা দিয়েছে। ট্রাক চলার সময় ধুলোবালি উড়ে মেঘের মত ঢেকে আসে সড়কগুলি। এভাবে সারাদিন চলে মাটি বাহী ট্রাক। দেখার যেন কেউ নেই। এই ধুলোবালির মধ্যে দিয়ে চলাচল করতে হচ্ছে স্কুলের কচিকাচা ছাত্র-ছাত্রীসহ পথচারীদের। কিছু ইটভাটা সড়কের পার্শ্বে মাটির স্তুপ করে রেখেছে যা ধুলোবালির সৃষ্টি করছে। বদলগাছী আক্কেলপুর সড়কের মাধপাড়া মন্ডল ব্রিকস ও হলদী ভাটার পাকা রাস্তার দুপার্শে মাটির স্তুুপ এবং ট্রাকে মাটি এপার ওপার নেওয়ার জন্য রাস্তা কেটে দিয়েছে।রাস্তার অতি নিকটে এসব কার্যকলাপ হওয়ায় ধুলোবালি উড়ে বায়ু দুষন হয়ে মানুষ শ্বাসকষ্টে আক্রান্ত হচ্ছে। এই অবস্থায় জনস্বাস্থ্য হুমকীর সম্মুখীন হয়ে পড়েছে।

এবিষয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ কানিস ফারহানা বলেন ধুলোবালিতে শ্বাসকষ্টসহ লিভার ক্যান্সার হতে পারে। বদলগাছী থানার ওসি তদন্ত রায়হান হোসেন বলেন, আমরাও দেখেছি অবস্হা।আমি মনে করি ইউ এন ও ভ্রাম্যমানের মাধ্যমে ব্যবস্হা নিলে জনগন কিছু রেহায় পাবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা আলপনা ইয়াসমিন বলেন,বিষয়টি তদন্তপূর্বক ব্যবস্থা নিব।