বাদাম দিয়ে ফিরনি রেসিপি যেভাবে তৈরি করতে হয় ?

 

সংবাদ জমিন ডেস্ক ঃঃ
মুখরোচক ও পুষ্টিকর খাবার হলো বাদাম। এর স্বাস্থ্য উপকারিতা অনেক। হালকা ক্ষুধার সমাধান বাদাম। এটি খেলে ওজনও নিয়ন্ত্রণে আসে। এ ছাড়াও হাজারো পুষ্টিগুণ রয়েছে বাদামে। সবার ঘরেই কমবেশি বাদাম থাকে। চাইলেই কিন্তু বাদাম দিয়ে বিশেষ এক ডেজার্ট তৈরি করে নিতে পারেন। খাওয়ার পরে হালকা মিষ্টি খাবার না খেলে অনেকেই তৃপ্তি পান না। তাই তৈরি করতে পারেন বাদামের ফিরনি। ছোট-বড় সবাই ফিরনি খেতে পছন্দ করে। এর স্বাদ সব বাঙালির জিভেয় লেগে থাকে সবসময়। ফিরনি সাধারণত সুগন্ধি চাল দিয়েই রান্না করা হয়ে থাকে। কখনো বাদামের ফিরনি খেয়েছেন? খুবই সুস্বাদু এ পদটি বিশেষ দিন বা অতিথি আপ্যায়নে পরিবেশন করতে পারেন। মাত্র ২৫ মিনিটেই তৈরি করে নিতে পারবেন বাদামের ফিরনি। উপকরণও লাগবে খুব সামান্য। চাইলে চারজনের জন্য তৈরি করে নিতে পারবেন নিচের রেসিপি অনুসারে-

১. বাদাম ১ কাপ (খোসা ছাড়ানো)
২. দুধ ৫০০ মিলি গ্রাম
৩. চিনি ১০০ গ্রাম
৪. ভাত ২ চামচ
৫. এলাচ গুঁড়ো আধা চা চামচ
৬. গোলাপজল এক টেবিল চামচ

পদ্ধতি:

বাদাম ভালো করে কুচি করে রেখে দিন। এবার সুগন্ধি চাল ১৫ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। এরপর অল্প পানি দিয়ে হালকা পিষে পেস্টের মতো তৈরি করুন।

একটি পাত্রে দুধ, চিনি ও এলাচ গুঁড়ো মিশিয়ে ফুটিয়ে নিন। আঁচ কমিয়ে রাখতে হবে। মাঝে মাঝে নেড়ে দিতে হবে। ফুটন্ত দুধে এবার বাদাম কুচি মিশিয়ে দিন।

২-৩ মিনিট পর দুধের মধ্যে চালগুলো মিশিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণের মধ্যে পুরো দুধ ঘন হয়ে যাবে। খেয়াল রাখবেন, নিচে যেন না লেগে যায়।

চালগুলো সেদ্ধ হলে নামিয়ে নিতে হবে। নামানোর আগে গোলাপজল মিশিয়ে দিন। এবার একটি পাত্রে পরিবেশ করুন মজাদার বাদামের ফিরনি।