বিশ্বে ৫৩ কোটি ৩৩ লাখ ফেইসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস করল হ্যাকার

 

সংবাদ জমিন ডেস্ক ঃঃ
একজন হ্যাকার সম্প্রতি সবার প্রবেশের সুযোগ আছে এরকম একটি সাইবার ক্রাইম ফোরামে ৫৩ কোটির বেশী (৫৩ কোটি ৩৩ লাখ ১৩ হাজার ১২৮) ফেইসবুক ব্যবহারকারীর ফোন নাম্বার এবং অ্যাকাউন্টের বিবরণ প্রকাশ করেছে। এর মধ্যে ৩৮ লক্ষের বেশী (৩৮ লক্ষ ১৬ হাজার ৩৩৯) বাংলাদেশী ব্যবহারকারীর তথ্য রয়েছে। ফাঁস হওয়া ডেটাতে এমন তথ্য রয়েছে যা ব্যবহারকারীরা তাদের প্রোফাইলে পোস্ট করেছেন। তথ্যের মধ্যে ফেইসবুক আইডি নম্বর, প্রোফাইলের নাম, ইমেইল ঠিকানা, অবস্থানের তথ্য, লিঙ্গ সম্পর্কিত বিবরণ, কাজের ডেটা এসব অন্তর্ভুক্ত রয়েছে।

যদিও ফোরামে যে কেউ একটি প্রোফাইল নিবন্ধিত করতে পারেন, এই ডাটাগুলো কেবলমাত্র সেসব ব্যবহারকারী এক্সেস করতে পেরেছেন যারা ফোরামের ক্রেডিট কিনেছিলেন। ফেইসবুকের একজন মুখপাত্র এ বিষয়ে বলেছেন, ‘এটি পুরানো তথ্য যা ২০১২ সালে প্রকাশিত হয়েছিল। আমরা আগস্ট ২০১৯ এ সমস্যাটি খুঁজে পেয়েছি এবং ঠিক করেছি।’কিন্তু ২০২১ সালের জানুয়ারিতে চালু হওয়া টেলিগ্রাম বটের ব্যাকএন্ড হিসাবে এসব ডাটা ব্যবহৃত হয়েছে বলে ধারনা করা হচ্ছে। যেহেতু ডাটাগুলো এখনো ব্যবহারকারীরা এক্সেস করতে পারে। ফলে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা এ বিষয়ে এখনো উদ্বিগ্ন।

এই লিকের সময় ১০৬টি দেশের ফেইসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত ডাটা প্রকাশ করা হয়েছিল। ফাঁস হওয়া তথ্যে ৬০ লাখভারতীয় ব্যবহারকারী, ১ কোটি ১০ লাখ যুক্তরাজ্যের ব্যবহারকারী, ৩ কোটি ২০ লাখ মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীর তথ্য রয়েছে।