বিয়ার ব্যাটার ফ্রায়েড চিকেন রেসিপি

 

সংবাদ জমিন ডেস্ক ঃঃ
আর কিছুক্ষণের মধ্যেই বাড়িতে হাজির হবেন বন্ধুরা? এদিকে স্টার্টার কিছু অর্ডার দেওয়া হয়নি? চিন্তা নেই, ফ্রিজে চিকেন থাকলে মাত্র ৫ মিনিটেই বানিয়ে ফেলতে পারবেন এই ক্রিসপি আইটেম।

ঘড়ির কাঁটা পাঁচটা ছুলেই আর তাকে ঘরে বেঁধে রাখা দায়। ক্রমে ব্যস্ততা বাড়ে ফোনে। হোয়্যাটসঅ্যাপ গ্রুপে পর পর আসতে থাকে ম্যাসেজ। ‘আজ তাহলে পার্টি টা তোর ওখানেই হচ্ছে’? ‘আমি বাকি সব ব্যবস্থা করছি, তুই শুধু স্ন্যাক্সটা দেখলেই হবে’…মোটামোটি এরকম স্বরেই চলতে থাকে কথোপকথন। এদিকে সূর্যিমামা পাটে বসতেই শুরু হয়ে যায় পার্টির তোরজোর। ঘরদোর পরিষ্কার করা, সুন্দর কুশান দিয়ে ড্রইং রুম সাজানো, বাহারি আলোর ব্যলস্থা… সব মিলিয়ে পার্টি মুডে তৈরি বাসা। সবই তো হল। কিন্তু স্টার্টারে থাকছে কি? চিকেন কাবাব, পকোড়া কিংবা ফ্রিশ ফ্রাই এসব তো হামেশা খেয়েই থাকেন। ঠান্ডা একগ্লাস বিয়ারের সঙ্গে খেতেও বেশ লাগে।

কিন্তু আজ বানান একদম অন্যরকম কিছু। তৈরি হবে চিকেনেরই ক্রিসপি পদ, কিন্তু তাতে থাকবে বিয়ারের ছোঁয়া। আর মশলা যেটুকু লাগছে তা সব সময়ই মজুত থাকে আপনার রান্নাঘরে। চিকেন, ময়দা আর বিয়ারে মাখামাখি হয়ে যখন ডিপ ফ্রাই হয় তখন তার স্বাদই যেন এক্কেবারে অন্যরকম। আর বানাতে সময় লাগবে ঠিক পাঁচ মিনিট। বন্ধুরা বাড়িতে হামলা করার আগে সুন্দর করে এক কাপ চা বানিয়ে নিন। আর চায়ে চুমুক দিতে দিতে কড়াইতে রেডি হোক বিয়ার ব্যাটার ফ্রায়েড চিকেন। উইকএন্ড স্পেশ্যাল এই রেসিপিটি আমাদের স্বাস্থের জন্য উপকারী।

যা যা লাগছে :

চিকেন ব্রেস্ট- ২ টি
চিলি ফ্লেক্স
নুন
গোলমরিচের গুঁড়ো
পার্সলে পাতা কুচি
রসুন বাটা
ময়দা
বিয়ার ৩০০ মিলি

স্পাইসি মায়োর জন্য
মায়ো- ৫০ গ্রাম
চিলি ফ্লেক্স- ১ চামচ
গার্লিক-১/২ চামচ

যেভাবে বানাবেন :

ব্রেস্ট পিস থেকে লম্বা লম্বা টুকরো করে চিকেন কেটে নিন। দেখতে হবে খানিকটা ফ্রেঞ্চ ফ্রাই এর মতো। এবার চিকেনটা পার্সলে কুচি, নুন, গোলমরিচের গুঁড়ো, রসুনবাটা , চিলি ফ্লেক্স দিয়ে ম্যারিনেট করুন। অন্য একটি বাটিতে ৩-৪ কাপ ময়দা আর ৩৩০ মিলি বিয়ার মিশিয়ে ব্যাটার বানান। এক চিমটে নুন দিন। ব্যাটার কিন্তু একটু শক্তই মাখা হবে। অন্য একটি প্লেটে সামান্য ময়দা রাখুন। এবার চিকেনের টুকরো ওই ময়দায় মাখিয়ে নিন। তারপর ব্যাটারে চুবিয়ে আস্তে আস্তে তেলে ছাড়ুন। সুন্দর করে ভাজা হলেই রেডি স্টার্টার। এবার বন্ধুদের ওয়েলকাম জানিয়ে বিয়ারের বোতল ফ্রিজে ঠান্ডা হতে দিয়ে স্পাইসি মায়ো বানিয়ে নিন। উপর থেকে পার্সলে পাতা ছড়িয়ে এই মায়ো দিয়েই পরিবেশন করুন ফ্রায়েড চিকেন। তার আগে কিন্তু সুন্দর করে একটা ছবি তুলতে ভুলবেন না।