শরণখোলায় মৃত বাঘ নিয়ে তুলকালাম

 

শরণখোলা প্রতিনিধি ঃঃ
পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ভোলা নদীর ধুনছেবাড়িয়া চর থেকে একটি মরা বাঘ উদ্ধার করেছে বনবিভাগ। গত শুক্রবার দিবাগত রাতে বাঘটি উদ্ধার করেন শরণখোলা স্টেশনের বনরক্ষীরা। গতকাল ময়নাতদন্ত শেষে বাঘটি মাটিচাপা দেয়া হয়েছে রেঞ্জ অফিস সংলগ্ন এলাকায়।

সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, নিয়মিত টহলের সময় বনরক্ষীরা বনের সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ধুনছেবাড়িয়া চরে একটি বাঘটি দেখতে পান। পরে তারা বাঘটি উদ্ধার করে রেঞ্জ অফিসে নিয়ে আসে। বাঘটির শরীরে হালকা পচন ধরেছে। এ ব্যাপারে শরণখোলা রেঞ্জ কর্মকর্তা জয়নাল আবেদীন বলেন, ৭ ফুট দৈর্ঘ্য ও ৩ ফুট উচ্চতার বাঘটি ৪-৫ দিন আগে বার্ধক্যের কারণে মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। জোয়ারের পানিতে ভেসে চরে এসে আটকে পড়ে সেটি।

বাঘটির বয়স আনুমানিক ১৪ থেকে ১৫ বছর হবে। নাম প্রকাশ না করা শর্তে সুন্দরবন সংলগ্ন এলাকার এক সমাজ সেবক বলেন, হরিণ ও বাঘ শিকারি চক্র বিষ টোপ দিয়ে এ বাঘ হত্যা করতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ ব্যাপারে মোরেলগঞ্জ প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জি এম আ. কুদ্দুস বলেন, ময়নাতদন্তে বাঘটির আলামত সংগ্রহ করা হয়েছে। তা ঢাকায় ফরেন্সিক ল্যাবে পাঠানো হবে। রিপোর্ট পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।