সাভারে ফুটপাতের দোকানপাট উচ্ছেদ করায় মহাসড়ক অবরোধ

 

সাভার প্রতিনিধি ঃঃ
সাভার বাসস্ট্যান্ডে ফুটপাতে ও মহাসড়কের উপর অবৈধভাবে গড়ে ওঠা ভাসমান দোকান উচ্ছেদ করায় আজ বিকেলে মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ সমাবেশ করেছে। সোমবার বিকেলে সাভার হাইওয়ে থানা পুলিশ এ উচ্ছেদ অভিযান চালায়। এ সময় সাভার বাজার বাসস্ট্যান্ডের ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশের প্রায় ১২শ’ ভাসমান দোকান উচ্ছেদ করা হয়। কিন্তু উচ্ছেদ অভিযানের কিছুক্ষণ পর আবার হকাররা তাদের পসরা সাজিয়ে ফুটপাত ও মহাসড়ক দখল করেছে।

জানা যায়, সাভার বাজার বাসস্ট্যান্ডের উভয়পাশ ও দুটি ওভার ব্রিজের উপর প্রায় ১২শ’ দোকান রয়েছে। একটি প্রভাবশালীচক্র মোটা অঙ্কের টাকার বিনিময়ে হকার্সদের দীর্ঘদিন ধরে ফুটপাত ও মহাসড়ক ব্যবসা করার সুযোগ করে দিয়েছে। এছাড়াও রাস্তা পারাপারের দুটি ওভার ব্রিজের উপরেও বসানো হয়েছে অর্ধশাতাধিক দোকান। যা থেকে প্রতিদিন বিভিন্ন সংগঠনের নামে ওই সব হকার্সদের কাছ থেকে তোলা হয় চাঁদা।

মহাসড়কের উন্নয়ন কাজ চলমান থাকায় ও ফুটপাতের উপর ভাসমান দোকানপাট থাকায় বাসস্ট্যান্ড এলাকায় পথচারীদের চলাচলের খুবই কষ্টসাধ্য হয়ে পড়ে। সম্প্রতি বাসস্ট্যান্ডের ফুটপাত ও মহাসড়কে পথচারীদের চলাচলের ভোগান্তি এবং চাঁদাবাজি নিয়ে দৈনিক ফুলকিসহ বিভিন্ন মিডিয়া সংবাদ প্রকাশ হয়। এরই ধারাবাহিকতায় এ উচ্ছেদ অভিযান হয়েছে বলে জানা যায়।

এবিষয় সাভার ট্রাফিক পুলিশের ইনচার্জ (টিআই এডমিন) আব্দুস সালাম সংবাদ মাধ্যমকে বলেন, তারা রাস্তায় কিছুক্ষণ ছিল। পরে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়ে এসেছে। ছবি-সংগৃহীত